1. apurbo99@gmail.com : Apurbo : Apurbo Hossain
  2. fahim@bdnewspaper24.com : Fahim Hasan : Fahim Hasan
  3. admin@bdnewspaper24.com : Hossain :
  4. mahfuzamunir@gmail.com : Mehrish : Mehrish Jannat
ফের বাড়ল সংক্রমণ হার, ২৪ ঘণ্টায় মৃত্যুও ছাড়াল হাজারের গণ্ডি | Bdnewspaper24
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৪৭ পূর্বাহ্ন

ফের বাড়ল সংক্রমণ হার, ২৪ ঘণ্টায় মৃত্যুও ছাড়াল হাজারের গণ্ডি

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ২৪৯ পঠিত

গত দু’দিন কিছুটা কমার পর বুধবার ফের বাড়ল দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা। পাশাপাশি এক দিনে এক হাজারের বেশি করোনা আক্রান্ত মারা গেলেন দেশে। দশ শতাংশের নীচে থাকলেও গতকালের তুলনায় আজ সংক্রমণ হার একটু বেশি। সঙ্গে গতকালের তুলনায় প্রায় এক লক্ষ করোনা পরীক্ষা কম করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৭ হাজার ১৫১ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশে মোট আক্রান্ত হলেন ৩২ লক্ষ ৩৪ হাজার ৪৭৪ জন। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৮ হাজার ১২০ ও ৪৭ হাজার ১৩৪ জন। অর্থাৎ আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে রোজ বেশি লোক নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৭ লক্ষ ৭৭ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৬ লক্ষ ৬৯ হাজার।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। মঙ্গলবার তা সাত শতাংশের নীচে নামলেও, আজ কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৮.১৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে মাত্র ৮ লক্ষ ২৩ হাজার ৯৯২ জনের।

স্পেন, ফ্রান্স, ইটালি, ব্রিটেনের মতো দেশকে পিছনে ফেলে, মৃত্যুর নিরিখে বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে ভারত। যদিও দেশে মৃত্যুর হার ওই সব দেশগুলির তুলনায় অনেকটাই কম। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৯ জনের। এ নিয়ে দেশে মোট ৫৯ হাজার ৪৪৯ জনের প্রাণ কাড়ল করোনাভাইরাস। এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গিয়েছেন ২২ হাজার ৭৯৪ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট মৃত ৬ হাজার ৭২১ জন। দেশের রাজধানীতে সেই সংখ্যাটা ৪ হাজার ৩৩০ জন। কর্নাটকে মৃতের সংখ্যা দিল্লির থেকেও বেশি (৪,৯৫৮)। অন্ধ্রপ্রদেশ (৩,৪৮০), উত্তরপ্রদেশ (৩,০৫৯), গুজরাত (২,৯২৮), পশ্চিমবঙ্গ (২,৯০৯) মৃত্যু তালিকায় উপরের দিকে রয়েছে। মধ্যপ্রদেশেও মোট মৃত্যু ১,২০০ ছাড়িয়ে বেড়ে চলেছে। এর পর তালিকায় রয়েছে পঞ্জাব, রাজস্থান, তেলঙ্গানা, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, ছত্তীসগঢ়, গোয়া-র মতো রাজ্যগুলি।

কোভিডে আক্রান্ত ও মৃত্যু দু’টি তালিকাতেই শুরু থেকেই শীর্ষে মহারাষ্ট্র। সেখানে মোট আক্রান্ত ৭ লক্ষ ৩ হাজার ৮২৩ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট আক্রান্ত তিন লক্ষ ৯১ হাজার ৩০৩। অন্ধ্রপ্রদেশেও রোজ উল্লেখযোগ্য ভাবে বাড়ছে করোনা সংক্রমণ। সেখানে এখনও অবধি আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭১ হাজার ৬৩৯ জন। চতুর্থ স্থানে থাকা কর্নাটকে সংখ্যাটা ২ লক্ষ ৯১ হাজার। এর পর রয়েছে উত্তরপ্রদেশ (১,৯৭,৩৮২) ও দিল্লি (১,৬৪,০৭১)। পশ্চিমবঙ্গ (১,৪৪,৮০১), বিহার (১,২৪,৫৩৬) ও তেলঙ্গানাতে (১,১১,৬৮৮) মোট আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য।

অসমে মোট আক্রান্ত ৯৪ হাজার ছাড়িয়েছে। গুজরাত ও ওড়িশাতে মোট আক্রান্ত ৮০ হাজারের ঘরে। রাজস্থানে সংখ্যাটা ৭৩ হাজার। কেরল, হরিয়ানা ও মধ্যপ্রদেশে মোট আক্রান্ত ৫০ হাজার পেরিয়েছে। পঞ্জাব ও জম্ম ও কাশ্মীরে মোট আক্রান্ত ৪০ ও ৩০ হাজারের ঘরে। এর পর ক্রমান্বয়ে রয়েছে, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, উত্তরাখণ্ড, গোয়া, পুদুচেরী। ত্রিপুরা, মণিপুর, হিমাচল প্রদেশ, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশের মতো রাজ্যে মোট আক্রান্ত ১০ হাজারের কম।

পশ্চিমবঙ্গে দৈনিক নতুন করোনা সংক্রমণ তিন হাজারের আশেপাশে ঘোরাফেরা করছে। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে, নতুন করে ২ হাজার ৯৬৪ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। এ নিয়ে রাজ্যে মোট আক্রান্ত হলেন ১ লক্ষ ৪৪ হাজার ৮০১ জন। এ মধ্যে ১ লক্ষ ১৪ হাজার ৫৪৩ জন সুস্থও হয়েছেন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ৫৮ জনের। করোনার কবলে এ রাজ্যে এখনও অবধি প্রাণ হারিয়েছেন ২ হাজার ৯০৯ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর

Recent Posts

Recent Comments

    Theme Customized BY LatestNews